Friday, June 20, 2014

সেলফির জন্য সেরা মোবাইল

সেলফির জন্য সেরা মোবাইল

অনলাইন ডেস্ক | আপডেট: ১৫:১৯, জুন ১৯, ২০১৪
এইচটিসি ওয়ান। এই স্মার্টফোনের সামনে রয়েছে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা। ছবি: এইচটিসিএইচটিসি ডিজায়ার ৮১৬। ৫.৫ ইঞ্চি মাপের স্মার্টফোনটির সামনে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। ছবি: এইচটিসিআইফোন৫এস। পেছনের উন্নত ক্যামেরার জন্য আইফোন৫এস খ্যাত হলেও সেলফি তোলার ক্ষেত্রে এর সামনের ক্যামেরাটি ভালো কাজ করে। ছবি: অ্যাপলআরও ছবিমোবাইল ফোন কেনার সময় ক্রেতারা এখন সবার আগে দেখেন এর ক্যামেরার বিষয়টিই। এখন চলছে সেলফির যুগ। নিজের প্রতিকৃতির ইংরেজি হচ্ছে সেলফি। ‘সেলফি’কে অক্সফোর্ড অভিধানে সংজ্ঞায়িত করা হয়েছে এভাবে, একটি ছবি (আলোকচিত্র) যা নিজেরই তোলা নিজের প্রতিকৃতি, সাধারণত স্মার্টফোন বা ওয়েব ক্যামে ধারণ করা এবং তা যে কোনো সামাজিক মাধ্যমে আপলোড (তুলে দেয়া) করা। সেলফি তোলার জন্য সবচেয়ে ভালো ক্যামেরা কোনটি? সম্প্রতি সেলফির জন্য সেরা কয়েকটি মোবাইল ফোন নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।
পড়ুন: ক্যামেরা মোবাইল কেনার আগে 
দেখুন: সেরা পাঁচ ক্যামেরা ফোন 
আরও পড়ুন: ছবি তোলা ও পোস্ট করা নিয়ে যা জানা দরকার 
সেলফির জন্য কয়েকটি সেরা মোবাইল
সেলফি তোলার জন্য এইচটিসি ওয়ান, অপ্পো ফাইন্ড ৭, জিওনি ইলাইফ ই৭ মিনি, মাইক্রোম্যাক্স ক্যানভাস নাইট, এইচটিসি ডিজায়ার ৮১৬ ও আইফোন৫এস আপনার পছন্দ হতে পারে।
এইচটিসি ওয়ান
সর্বশেষ প্রযুক্তির হাইএন্ড স্মার্টফোন হিসেবে এইচটি ওয়ান (এম৮) অনেকেরই পছন্দের। সেলফিপ্রেমীদের জন্য এই স্মার্টফোনের সামনে রয়েছে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা যাতে এফ২.০ ওয়াইড অ্যাঙ্গেল লেন্স থাকায় সবাইকে নিয়ে সেলফি তোলা যায়। এতে টাইমার সুইচ ও টাচআপ ফিচারও রয়েছে। স্মার্টফোনটিতে রয়েছে পাঁচ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে, ২.৫ গিগাহার্টজ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০১ প্রসেসর, দুই গিগাবাইট র্যাম, অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট ও ১৬/৩২ গিগাবাইট স্টোরেজ সুবিধা। এটি মাইক্রোএসডি কার্ডও সমর্থন করে।
অপ্পো ফাইন্ড ৭
সেলফি তোলার জন্য একটি উত্কৃষ্ট ফোন হতে পারে চীনের তৈরি মোবাইল ফোন অপ্পো ফাইন্ড ৭। সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত ‘অপ্পো ফাইন্ড ৭’ স্মার্টফোনটিতে ‘ফোর কে’ মানের (সিনেমা হলে প্রদর্শিত মানের) ভিডিও স্লো মোশন ভিডিও ধারণ করা যায়। এর পেছনে এলইডি ফ্ল্যাশ ও সামনে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে।
এ স্মার্টফোনটিতে কিউএইচডি ডিসপ্লে প্যানেল রয়েছে যাতে ২৫৬০ বাই ১৪৪০ পিক্সেলে ছবি দেখা যায়। বর্তমানে বাজারে থাকা ১৯২০ বাই ১০৮০ পিক্সেলের যা অনেক বেশি। প্রতি ইঞ্চিতে পিক্সেল ঘনত্ব ৫৩৮ যা বাজারের অন্যান্য স্মার্টফোনের চেয়ে বেশি। অপ্পোর এই স্মার্টফোনটিতে বিশেষ সুপার জুম মোড রয়েছে যাতে ৫০ মেগাপিক্সেল রেজুলেশনের ছবি পাওয়া যায়। স্মার্টফোনটিতে রয়েছে ২.৫ গিগাহার্টজের কোয়াড কোর স্ন্যাপড্রাগন ৮০১ চিপসেট।  স্মার্টফোনটিতে রয়েছে তিন গিগাবাইট র্যাম ও ৩২ গিগাবাইট ইন্টারনাল মেমোরি। তিন হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি সুবিধার স্মার্টফোনটি অ্যান্ড্রয়েডে চলে।
জিওনি ইলাইফ ই৭ মিনি
১৩ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরে সেলফি তোলার জন্য জিওনি ইলাইফ ই৭ মিনি ফোনটি ব্যবহার করা যেতে পারে। এই স্মার্টফোনটির ওপরে থাকা ক্যামেরা সেন্সরি ঘোরানো যায় তাই এ সেন্সর দিয়েই সামনে ও পেছনে ছবি তোলা সম্ভব।  এতে সেলফি তোলার জন্য স্মাইল ও জেশ্চার শট মোড নামের বিশেষ ফিচারও রয়েছে। ১.৭ গিগাহার্টজ অক্টা কোর মিডিয়া টেক প্রসেসরে স্মার্টফোনটিতে এক গিগাবাইট র্যাম রয়েছে। অ্যান্ড্রয়েড জেলি বিন নির্ভর স্মার্টফোনটি ১৬ গিগাবাইট তথ্য ধারণের সুবিধা রয়েছে।
মাইক্রোম্যাক্স ক্যানভাস নাইট
ভিডিও চ্যাট, সেলফির জন্য মাইক্রোম্যাক্সের ক্যানভাস নাইট স্মার্টফোনটির সামনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। পাঁচ ইঞ্চি মাপের ফুল এইচডি ডিসপ্লের স্মার্টফোনটিতে ২ গিগাহার্টজের মিডিয়াটিক অক্টা-কোর প্রসেসর, দুই জিবি র্যাম রয়েছে। অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনটি ইন্টারনাল স্টোরেজ ৩২ গিগাবাইট।
এইচটিসি ডিজায়ার ৮১৬
এইচটিসির ফ্ল্যাগশিপ ফোন এইচটিসি ওয়ান যাঁরা কিনতে পারবেন না তাঁদের জন্য সাশ্রয়ী আরেকটি পছন্দ হতে পারে ডিজায়ার ৮১৬। স্মার্টফোনটিতে এইচটিসি ওয়ানের সঙ্গে বেশ কিছু ফিচারে মিল রয়েছে যার মধ্যে একটি হচ্ছে এর সামনে থাকা পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা। ৫.৫ ইঞ্চি মাপের স্মার্টফোনটিতে ১.৬ গিগাহার্টজের কোয়াড কোর প্রসেসর, ১.৫ জিবি র্যাম ও আট জিবি ইন্টারনাল স্টোরেজ সুবিধা রয়েছে।
সেলফি তোলার জন্য সামনে পাঁচ মেগাপিক্সেলের সেন্সর যুক্ত স্মার্টফোনের মধ্যে লেনোভো ভাইব এক্স ও হুয়াউয়ের অ্যাসেন্ড জি৬ দুটি স্মার্টফোনও পছন্দের তালিকায় রাখা যেতে পারে।
আইফোন৫এস
পেছনের উন্নত ক্যামেরার জন্য আইফোন৫এস খ্যাত হলেও সেলফি তোলার ক্ষেত্রে এর সামনের ক্যামেরাটি ভালো কাজ করে। সামনের ক্যামেরাতে যদিও মাত্র ১.২ মেগাপিক্সেলে ছবি তোলা যায় তারপরও এর ব্যাকসাইড ইলুমিনেশন সেন্সর কম আলোতেও ভালো মানের ছবি তোলার ক্ষেত্রে সুবিধা দিতে পারে। আইফোন৫এসে আছে চার ইঞ্চি মাপের রেটিনা ডিসপ্লে, অ্যাপলের এ৭ চিপ। আইওএস ৭ চালিত স্মার্টফোনটিতে টাচআইডি ফিংগার-প্রিন্ট সেন্সর রয়েছে।

No comments:

Post a Comment